Visit Our Educational Blog

Visit Our Educational Blog
A WAY TO LEARN & IMPROVE YOUR SKILLS ONLINE

Tuesday, May 8, 2018

বসন্তের রঙিন পরশে


"ফাগুন হাওয়ায় হাওয়ায়"- ফাগুনের আবির্ভাবের সাথে সাথেই যেন মনে হয় বাতাসে আবিরের গন্ধ। শীত বুড়ির বিদায় আর গ্রীষ্মের চোখ রাঙানির অপেক্ষা, দুয়ের মাঝে রঙিন হওয়ায়, রঙের ছোঁয়ায় নিজেকে একটু রাঙিয়ে নেওয়া।

"বারো মাসে তেরো পার্বণ"- এর হুল্লোড়ে মাতোয়ারা বাঙালির জীবনে আরও এক উৎসবের আয়োজন। অবশ্য, রঙের উৎসব শুধু বাঙালির একার নয়। এ উৎসবে মাতে সবাই। কারও মন নেচে ওঠে  'হোরি' র সুরে, কারও কোমর দুলে ওঠে "আয়ী হোলি আয়ী"- র ছন্দে। কেউ আবার রাবীন্দ্রিক ভাবধারায় অনুপ্রাণিত হয়ে পালন করে "বসন্তৎসব।"

যেভাবেই হোক,যেকোনো অছিলায়, একটি দুটি উৎসবমুখর দিন ,একটুখানি আনন্দ- উচ্ছ্বাস, আজকের এই একঘেয়ে গতিময় জীবনে বড়ই প্রয়োজন। আরও এগিয়ে চলার শক্তি পেতে এ যেন একটু রসদ সংগ্রহ। এভাবেই দিন আসে, দিন যায়। "রাঙিয়ে দিয়ে যাও যাও,যাও গো এবার যাবার আগে"- কার চলে যাওয়ার পথে এই আকুল আকুতি? বসন্তদুতের কুহুতানে শুধু বসন্তৎসবের আগমনবার্তা ই বাজে না, জানান দেয় একটি বৎসরের বিদায় বেলা সমাগত। তারই সাথে শুরু নতুন কে বরণ করার আয়োজন।

বসন্ত শুধুই উৎসবের বার্তা বয়ে আনে না, নতুনের ও আভাস দেয়। রুক্ষ, শুষ্ক, ঝরাপাতার দিন ফুরিয়ে নীল দিগন্তে ফুলের আগুন লাগাতে সে প্রস্তুত। একটু গুছিয়ে নিতে না নিতেই চলে আসে তার ও বিদায় বেলা। সময় তার বড়ই সীমিত। ঠিক যেন আমাদের ব্যস্তসমস্ত জীবন। একপল দাঁড়ানোর ফুরসত নেই কারও। বোয়ে চলতে চলতে জীবনের স্রোত কখন মোহনা য় এসে দাঁড়ায়, টের পাওয়াই যায় না। হঠাৎ চমকে সামনে তাকালে দেখা যায়, নতুন কেউ দোর গোড়ায় উপস্থিত। অপেক্ষায়, ' নবীন আনন্দে ' নিজের মতো করে সব সাজিয়ে আপন ডালী তুলে ধরতে।

আটকানোর ক্ষমতা নেই কারও। প্রকৃতি আর জীবন যে প্রায় সমার্থক। এগিয়ে চল, এগিয়ে চল। "যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে"। থামার উপায় নেই তবুও। ফেলে আসা দিন স্মৃতিটুকু পাথেয় করে এগিয়ে চলা। হোক না সে স্মৃতি বেদনাবিধুর। ঝরাপাতারই তো ইঙ্গিত দেয়, নব পল্লবের দিন আসন্ন। রুক্ষ শুষ্ক পথের চরণ চিহ্ন বেয়েই আসে ফাগুনের উতল হওয়া। এই উতল হওয়ায় মাতাল হয়ে, পলাশের আগুন রঙে মন রাঙিয়ে, আগামীর দিকে তাকিয়ে আহ্বান থাকুক -

"নব আনন্দে জাগো"।
Sudipa Ghosh




যেকোনো রকম প্রশ্ন থাকলে আমাদের জানাতে দ্বিধা করবেন না। আমরা সর্বদা আপনাদের সহায়তায় সচেষ্ট।
আপনাদের মূল্যবান মতামত ও প্রতিক্রিয়া জানাতে নিচে রিপ্লাই বক্সে কম্মেন্ট করুন।
সাবস্ক্রাইব করুন আমাদের পরবর্তী পোস্ট প্রকাশিত হলে আপডেট পাওয়ার জন্য। ফলো এবং লাইক করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়। বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। পরবর্তী পোস্ট নিয়ে খুব শীঘ্রই আসছি আপনাদের সামনে। ধন্যবাদ।
Please don’t hesitate to ask any question to let us know more about your requirements. We are always there to assist you to make you perform better.

Please comment in the comment box below or give us your valuable feedback.

Subscribe us to get updated & follow us on social media. Don’t forget to share with your friends. We will be coming soon with our next post. Thank you.

No comments:

Post a Comment